Wednesday , 21 October 2020
Home » Networking » আর্কনেট যেভাবে কাজ করে

আর্কনেট যেভাবে কাজ করে

আর্কনেট যেভাবে কাজ করে

আর্কনেট

(আর্কনেট যেভাবে কাজ করে) এটাচ রিসোর্স কম্পিউটার নেটওয়ার্ক (ARCNet) হলাে এ পর্যন্ত আলােচিত সবচেয়ে পুরাতন নেটওয়ার্ক আর্কিটেকচার। ১৯৭৭ সালে ডাটাপয়েন্ট কর্পোরেশন এটি তৈরি করে। আইবিএম টোকেন রিং আর্কিটেকচার তৈরির আগেই এই আর্কনেটের জন্ম। আর্কনেটের নভেল ভার্সন হলাে আরএক্স- নেট (RX-Net), এবং এরই আরেকটি ভার্সন হলাে TRX-Net।

যেভাবে কাজ করে

আকনেট ঢোকেন পাসিং মেথড ব্যবহার করে, তবে আইবিএম- এর টোকেন রিং টপােলজি ব্যবহার করে নয়। এর পরিবর্তে আর্কনেট টপোলজি হিসেবে স্টার, বাস কিংবা ট্রি টপোলজি ব্যবহৃত হয়। ইথারনেট নেটওয়ার্কের মতােই আর্কনেট স্টার টপােলজিতে বাসে সকল কম্পিউটারের উদ্দেশ্যে ব্রডকাস্ট ব্যবহার করে। তবে এখানে পার্থক্য হলাে কোনাে কম্পিউটারের নিকট টোকেন না থাকলে সে ব্রডকাস্ট করতে পারবে না। টোকেন পাসিং এবং এই ব্রডকাস্টিঙের কারণে আর্কনেট অনেকের কাছে নির্ভরযােগ্য আর্কিটেকচার বলে আস্থা লাভ করেছে। একটি আর্কনেট ২৫৫টি নোড থাকতে পারে, কিন্তু বাস্তবে এত সংখ্যক নােড আর্কনেটে কখনই ব্যবহার করা হয় না। পুরনাে কিছু নেটওয়ার্কে আর্কনেট ব্যবহৃত হলেও নূতন নেটওয়ার্কে আর্কনেট ব্যবহৃত হয় না। কারণ এতে গতি অনেক কম। আর্কনেটে একটি নােড থেকে আরেক নােডের দূরত্ব হতে পারে ৬০৬০.৬ মিটার বা ২০,০০০ ফুট, আর হাব থেকে নােডের দূরত্ব হতে পারে ৩০ মিটার।

আর্কনেটের অসুবিধা হলাে এতে গতি বেশ কম। এর গতি হতে পারে ২.৫ এমবিপিএস। অন্যদিকে আকনেটের টোকেন পাসিং লজিক্যাল রিং টপোলজি ব্যবহার করে থাকে। টোকেন এক ওয়ার্কস্টেশন থেকে এর পরবর্তী ওয়াকস্টেশনে না গিয়ে এটি অন্যত্র যেতে পারে। কারণ আর্কনেটে কোন কম্পিউটারের পর কোনটিতে টোকেন। যাবে তা ক্যাবলে স্টেশনের সংযােগের উপর নির্ভর করে না। এটি নির্ধারিত হয় সেই স্টেশনের এড্রেসের উপর। আকনেটের গতি বাড়ানাের জন্য বিভিন্ন ব্যবস্থা নেয়া হয়েছে। এর গতি ১০এমবিপিএস হতে পারে, সেই ভার্সনকে বলা হয় আর্কনেট প্লাস। টমাস-কনরাড নেটওয়ার্ক সিস্টেম (TCNs) এধরনের একটি আর্কনেট যাতে গতি হতে পারে ১০০এমবিপিএস। এটি FDDI’র তুলনায় বেশ সুলভ। আর্কনেটের আরেকটি বড় অসুবিধা হলাে এটি অন্য নেটওয়ার্কের সাথে ইন্টারঅপারেট করতে পারে না। ইন্টারঅপারেবিলিটি বা অন্য নেটওয়ার্কের সাথে কাজ করার সামর্থ্য নেটওয়ার্কের একটি বড় গুন। আর্কনেটের এই গুণ না থাকায় বর্তমানে কেউ এই নেটওয়ার্ক ব্যবহারে সাহস পায় না।

আর্কনেট কার্ড

প্রতিটি আর্কনেট নেটওয়ার্ক ইন্টারফেস কার্ডে অবশ্যই একটি করে নােড নম্বর দিতে হবে। এই নম্বর হবে আট অংকের বাইনারি সংখ্যা (১- ২৫৫)। কোনাে দুটি কার্ডের নম্বর এক হতে পারবে না এবং ০ নম্বর ব্যবহার করা যাবে না। কারণ এই নম্বর ব্রডকাস্ট এড্রেস হিসেবে ব্যবহৃত হয়। আর্কনেট কার্ডের নােড নম্বর বেশ গুরুত্বপূর্ণ। কারণ এই নম্বরের উপর ভিত্তি করেই টোকেন পাসিং ঘটে থাকে। টোকেন ছােট নােড নম্বর থেকে বড় নােড নম্বরে যায়। আকনেটে ঢোকেন পাসিংকে বলা হয় Invite To Transmit বা ITT। টোকেন পাসিং শুরু হয় নােড ১ থেকে এবং এটি ২, ৩, ৪ এভাবে ২৫৫ পর্যন্ত যায়। তারপর আবার নােড ১ এর নিকট ফিরে আসে। এভাবেই এটি লজিক্যাল রিং গড়ে তােলে। এখানে নােড নম্বরের উপর ভিত্তি করে লজিক্যাল রিং গড়ে উঠে বলে নােড নম্বর দেয়ার সময় পরিকল্পনা করে দেয়া উচিত যাতে এই নম্বরে ফিজিক্যাল লােকেশনের পর্যায়ও ঠিক থাকে। তা নাহলে দেখা যাবে নােড় ২ এক বিল্ডিঙে আর নােড ৩ আরেক বিল্ডিঙে। তখন টোকেন পাসিঙের সময় প্রথম বিল্ডিং থেকে টোকেন দ্বিতীয় বিল্ডিঙে যাবে, তারপর আবার হয়তাে প্রথম বিল্ডিঙে ফেরত আসবে। টোকেন পাসিংকে সহজ করার জন্য ভাল উপায় হলাে একই গ্রুপের সবকটি স্টেশনকে ধারাবহিকভাবে নােড নম্বর দেয়া।

আর্কনেট ক্যাবলিং

কোএক্সিয়াল (coaxial), ইউটিপি (UTP) এবং ফাইবার অপটিক – এই তিন ধরনের ক্যাবলই আকনেটে ব্যবহৃত হতে পারে। তবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় RG-62/U কোএক্সিয়াল ক্যাবল। বিশেষ বাের্ড ও হাব ব্যবহার করে আকনেটে UTP ক্যাবল ব্যবহার করা যায়। UTP ব্যবহার করে ক্যাবলকে ১২১ মটার বা ৪০০ ফুট নেয়া যায়। প্রতিটি ক্যাবলে সর্বোচ্চ ৩২টি স্টেশন থাকতে পারে। একটি রৈখিক বাসে একাধিক স্টেশন যুক্ত থাকতে পারে BNC T কানেক্টরের মাধ্যমে। এই রৈখিক বাস ক্যাবলের দৈর্ঘ্য হতে পারে ৩০৩ মিটার (১০০০ ফুট) এবং এতে সর্বাধিক ৮টি নােড যুক্ত হতে পারে। কিছু আর্কনেটে ফাইবার অপটিক ক্যাবল ব্যবহৃত হতে পারে। এক্ষেত্রে একটি ফাইবার অপটিক ক্যাবল সর্বোচ্চ ৩৪৮৫ মিটার (১১,৫০০ ফুট) হতে পারে। এতে ওয়ার্কস্টেশনগুলি বেশ দূরে অবস’ান করতে পারে। আর্কনেট নেটওয়ার্কে একটিভ এবং প্যাসিভ উভয় ধরনের হাব ব্যবহৃত হতে পারে। একটিভ হাব ব্যবহার করা হলে সেটি সিগন্যালকে এমপ্লিফাই করে পরবর্তী স্টেশনের নিকট পাঠাবে। আর প্যাসিভ হাব সেই সিগন্যাল এমপ্লিফাই করবে না।

Check Also

নেটওয়ার্ক মিডিয়া এবং কানেক্টর

নেটওয়ার্ক মিডিয়া এবং কানেক্টর

নেটওয়ার্ক মিডিয়া এবং কানেক্টর নেটওয়ার্ক মিডিয়া (নেটওয়ার্ক মিডিয়া এবং কানেক্টর ) নেটওয়ার্ক এক কম্পিউটার থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »