Monday , 30 March 2020
Home » MikroTik » পিসি মাইক্রোটিক সেটআপ করবেন কিভাবে

পিসি মাইক্রোটিক সেটআপ করবেন কিভাবে

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনারা একটা পিসিকে মাইক্রোটিকে রূপান্তর করবেন। মানে হচ্ছে পিসি মাইক্রোটিক সেটআপ করবো আমরা। চলুন কথা না বাড়িয়ে কাজে চলে যাই। বলে রাখি ক্যান আপনাদের পিসি মাইক্রোটিক বানানো শিখতে হবে ? কারণ হল যদি আপনারা কোন ISP তে চাকরি করেন তাহলে সেখানে এমন কিছু রিসেলার কম্পানি থাকে যাদের মাইক্রোটিক কেনার সামর্থ্য থাকে না বা তারা এই ব্যাবসায় নতুন। তো স্বাভাবিক ভাবেই তারা প্রথমে এত Invest করতে চায় না যার জন্য তাদেরকে কম টাকার মধ্যে কাজ সারতে হয়। যার জন্য আমরা তাদেরকে পিসি মাইক্রোটিক বানিয়ে দেই ব্যাবসা করার জন্য। একটা পিসি মাইক্রোটিক বানানোর জন্য আপনার দরকার হবে একটা পিসি , দুইটা ল্যান কার্ড, মাইক্রোটিক বুটাবল সিডি ডিস্ক, কারণ পেনড্রাইভে বুট করে মাইক্রোটিক সেটআপ দিতে পারবেন না। তো আপনাকে প্রথমেই মাইক্রোটিক OS সিডি ডিস্কে বুট করে নিতে হবে। প্রথমে আপনাকে OS টা Download করে নিতে হবে, Download .এই ক্ষেত্রে বলে রাখা ভাল যে আপনি হার্ডডিস্ক টা HDD না ব্যবহার করে চেষ্টা করবেন SSD ব্যবহার করার জন্য। এতে করে আপনার হার্ডডিস্ক ক্যারশ করার সম্ভাবনা কম থাকবে এবং স্পীড ও ভালো থাকবে। আমি আপনাদেরকে ভার্চুয়াল বক্সে করে দেখাবো কিভাবে OS টা সেটআপ দিবেন। নিচে স্ক্রীনশট সহ ভিডিও দিয়ে দিব। ভিডিও এর লিঙ্কটা সবার নিচে পাবেন।

প্রথমে নিউ বাটনে ক্লিক করে নাম টা দিবেন Type & Version টা Unknown থাকবে তারপর Next এ ক্লিক করতে হবে ।চাইলে আপনারা র‍্যামটা বাড়িয়ে নিতে পারেন ইচ্ছামতো ।এইখানে আমরা সব সিলেক্ট করার জন্য প্রথমে “a” এবং ইন্সটল করার জন্য “I” ক্লিক করবো।তারপর আমরা কোন ডিফল্ট কনফিগারেশন নিবো না তার জন্য কীবোর্ড এর “n”  টাইপ করবো। ক্লিক করার সাথে সাথেই আর একটা অপশন আসবে Continue এর জন্য এখানে আপনাদের ইয়েস করতে হবে তার জন্য আপনাদের টাইপ করতে হবে “Y”। মাইক্রোটিক ইন্সটল শুরু হয়ে যাবে এবং কয়েক মিনিটের মধ্যেই ইন্সটল হয়ে যাবে। তারপর আপনাকে Reboot করার জন্য Enter ক্লিক করতে হবে। Restart হওয়ার পর লগিন পেজ আসবে। মাইক্রোটিকের লগিন ইউজার নেম “admin” এবং পাসওয়ার্ড  “Blank” হবে। এখানে আপনাকে ইউজার নেম পাসওয়ার্ড দিয়ে লগিন করতে হবে।

 

আশা করি সবাই বুজতে পেরেছেন। না বুঝে থাকলে কমেন্ট করে জানাবেন। কোন প্রশ্ন থাকলে সেটাও জানাবেন। মাইক্রোটিকের আরও সব টিউটরিয়াল পেতে আমাদের ইউটিউব চ্যানেলে Subscribe করে রাখতে পারেন।

 

Check Also

MIKROTIK SERVICE PORT BANGLA TUTORIAL

MIKROTIK SERVICE PORT BANGLA TUTORIAL

MIKROTIK SERVICE PORT BANGLA TUTORIAL MIKROTIK SERVICE PORT BANGLA, আজকে আমরা মাইক্রোটিকের ডিফল্ট সার্ভিস পোর্ট …

MIKROTIK PORT FORWARD IN BANGLA

MIKROTIK PORT FORWARD IN BANGLA

MIKROTIK PORT FORWARD IN BANGLA MIKROTIK PORT FORWARD, আজকে আমরা মাইক্রোটিকের Port Forward শিখবো। Port …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »