Saturday , 24 July 2021
Home » MikroTik » MIKROTIK SERVICE PORT BANGLA TUTORIAL

MIKROTIK SERVICE PORT BANGLA TUTORIAL

MIKROTIK SERVICE PORT BANGLA TUTORIAL

MIKROTIK SERVICE PORT BANGLA, আজকে আমরা মাইক্রোটিকের ডিফল্ট সার্ভিস পোর্ট সম্পর্কে জানার চেষ্টা করবো। কীভাবে পোর্ট আমরা বদলিয়ে নিতে পারি ? কানও বদলাবো ডিফল্ট পোর্ট সে সম্পর্কে ভালভাবে জানার চেষ্টা করবো আজকে।

মাইক্রোটিকের ডিফল্ট পোর্ট গুলা সাধারণত একটিভ থাকে। আমরা আমাদের প্রয়োজন অনুযায়ী অনেক সময় বন্ধ করি। বন্ধ করার কারণ হচ্ছে সিকিউরিটি। ডিফল্ট পোর্ট গুলা সবারই জানা থাকে তাই অনেক সময় এই পোর্ট ব্যবহার করে অনেকে হ্যাক করার চেষ্টা করে। তাই সার্ভিস পোর্ট গুলা সবাই বন্ধ করে রাখে বা অনেকে চেঞ্জ করে রেখে দেয়। আর পোর্ট যদি কেউ না জানে তাহলে তো আর এটাক করে লাভ নাই। কারণ যেই পোর্ট এ এটাক করতেছে সেই পোর্ট তো বন্ধ। তাহলে এটাক করলেও লাভ নাই যতই ডিফল্ট পোর্টে হিট করুক কোনো হিট আর আপনার মাইক্রোটিক এ আসবে না। তার মানে আপনি নিরাপদে থাকলেন। আমার পার্সনালি সাজেশন হচ্ছে সার্ভিস পোর্ট গুলা বন্ধ না করে চেঞ্জ করে নিয়া। তো চলুন আমরা দেখি মাইক্রোটিকের কোথায় থেকে এটাকে আমরা চেঞ্জ বা বন্ধ করতে পারি !

প্রথমে আমরা মাইক্রোটিক এ লগইন করবো তারপর বামপাশের মেনু ip থেকে services এ ক্লিক করতে হবে। এখানে আপনার ডিফল্ট পোর্ট গুলা দেখতে পাবেন। এখানে দেখেন কিছু পোর্ট disable, ssh পোর্ট চেঞ্জ করা( ssh default port 22 ) আর উইনবক্সের পোর্টটা by default রাখা আছে।

Mikrotik service port

আশা করি সবাই বুঝতে পেরেছেন পোর্ট চেঞ্জ বা বন্ধ করে কোনো রাখা হয়। কোনো রিকোয়েস্ট থাকলে আমাদেরকে মেইল করতে পারেন : pollybd.com@gmail.com

Check Also

MikroTik RouterOS 5.20 Cracked Version

MikroTik RouterOS 5.20 Cracked Version

MikroTik RouterOS 5.20 Cracked Version MikroTik RouterOS 5.20 Cracked Version, RouterOS is a Linux v2.6 …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »