Tuesday , 26 May 2020
Home » Networking » OSI FT TCP/IP

OSI FT TCP/IP

OSI FT TCP/IP

OSI FT TCP/IP মডেল এতক্ষণ আমরা OSI রেফারেন্স মডেলের কার্যপদ্ধতি সম্পর্কে জেনেছি। নেটওয়ার্কের কার্যপদ্ধতি বােঝার জন্য এটি। একটি তত্ত্বগত মডেল। বাস্তবে প্রটোকল সমূহের কার্যপদ্ধতি বোঝার জন্য আমরা অনেক সময়ই OSI মডেলের। সাথে তুলনা করি। OSI মডেলের জন্মের পর থেকে যেসব নেটওয়ার্ক ডিভাইস ও প্রটোকল তৈরি হচ্ছে সেসবের নির্মাতারা OSI মডেলকে একটি আদর্শ ধরে নিয়েই করছে। মনে রাখা দরকার OSI মডেল কোনাে প্রটোকল নয়। এই মডেলের ওপর ভিত্তি করে গড়ে ওঠা প্রটোকল আমরা কোনাে কম্পিউটারে ব্যবহার করতে পারি, কিন্তু কখনই OSI মডেল ব্যবহার করতে পারব না। বেশ পুরাতন এবং বহুল প্রচলিত একটি প্রটোকল হলাে TCP/IP। আসলে এটি কোনাে সিঙ্গল প্রটোকল নয়, এতে আছে অনেকগুলি প্রটোকল। তাই একে বলা হয় TCP/IP প্রটোকল স্যুট। এর অর্থ হলাে ট্রান্সমিশন কন্ট্রোল প্রটোকল ইন্টারনেট প্রটোকল। ইন্টারনেটে এই প্রটোকল ব্যবহৃত হয়। এই TCP/IP তৈরি করা হয় আমেরিকান ডিপার্টমেন্ট অব ডিফেন্স (DOD) এর অধীনে ARPANet- এর অংশ হিসেবে। তখনও OSI মডেলের জন্ম হয়নি, তাই OSI মডেলকে অনুসরণ করে TCP/IP তৈরি অসম্ভব। বর্তমানে বহুল প্রচলিত এই প্রটোকলকে বােঝার জন্য আমরা তুলনা করি OSI মডেলের সাথে। TCP/IP মডেলকে বলা হয় ডিওডি (DOD) মডেল। OSI মডেলে সাতটি হেয়ার, কিন্তু টিসিপি/আইপি ডিওডি মডেলের লেয়ার হলে চারটি। এই চারটি লেয়ারকে তুলনা করা হয়। OSI মডেলের সাতটি লেয়ারের সাথে (চিত্র ২.৬)।

osi ft tcp-ip model

এপ্লিকেশন বা প্রসেস লেয়ার

TCP/IP মডেলের এপ্লিকেশন লেয়ারকে অনেক সময় প্রসেস লেয়ারও বলা হয়ে থাকে। লেয়ারে বিভিন্ন এপ্লিকেশন লেভেল সার্ভিস, যেমন হাইপার টেক্সট ট্রান্সফার প্রটোকল (HTTP), সিম্পল মেহল দ্রাপকার অটোকল (SMTP), ফাইল ট্রান্সফার প্রটোকল (FTP), ইত্যাদি চলে। TCP/IP মডেলের এপ্লিকেশন বা প্রসেস লেয়ার OSI মডেলের এপ্লিকেশন, প্রেজেন্টেশন ও সেশন লেয়ারের সমতুল্য।

ট্রান্সপাের্ট লেয়ার

OSI মডেল ট্রান্সপোর্ট লেয়ার মতোই কাজ করে TCP/IP মডেলের ট্রান্সপাের্ট লেয়ার। এতে দুটি প্রটোকল কাজ করে:

  • কানেকশন ওরিয়েন্টেড ট্রান্সমিশন কন্ট্রোল প্রটোকল (TCP);
  • কানেকশন ওরিয়েন্টেড ইউজার ডাটাগ্রাম প্রটোকল (UDP)।

কানেকশন- ওরিয়েন্টেড সার্ভিস, যেমন এফটিপি, এর জন্য ব্যবহৃত হয় নির্ভরযোগ্য কানেকশন- অরিয়েন্টেড TCP। আর কানেকশনলেস সার্ভিস, যেমন ইমেইল, এর জন্য ব্যবহৃত হয় কানেকশনলেস UDP।

ইন্টারনেট লেয়ার

OSI মডেলের নেটওয়ার্ক লেয়ারকে TCP/IP মডেলে বলা হয় ইন্টারনেট লেয়ার। নেটওয়াক লেয়ারের মতাে এর কাজ হলাে আইপি এড্রেসিং ও রাউটিং। এই লেয়ার ইন্টারনেটের প্রতিটি কম্পিউটারকে চিহ্নিত করার জন্য। লজিক্যাল আইপি এড্রেসিং স্কীম ব্যবহার করে থাকে। এসব আইপি এড্রেসের ওপর ভিত্তি করে এই লেয়ার কোনাে আইপি প্যাকেটকে অন্য নেটওয়ার্কে পাঠাতে পারে, যাকে বলা হয় আইপি রাউটিং। TCP/IP মডেল এই লেয়ারে কাজ করে এড্রেস রেজুলেশন প্রটোকল (ARP), ইন্টারনেট প্রটোকল (IP), ইন্টারনেট কন্ট্রোল মেসেজ প্রটোকল (ICMP), রিভার্স এড্রেস রেজুলেশন প্রটোকল (RARP), ইত্যাদি।

নেটওয়ার্ক ইন্টারফেস লেয়ার

OSI মডেলের ডাটা লিঙ্ক লেয়ার ও ফিজিক্যাল লেয়ার মিলে TCP/IP মডেলে নেটওয়ার্ক ইন্টারফেস লেয়ার। এর কাজ হলো নেটওয়ার্ক ডাটা ট্রান্সমিট করে। ইন্টারনেট লেয়ার ডাটা ঠিকমতো রাউট করার পর এই লেয়ারের দায়িত্ব হলাে সেটিকে সঠিক ডিভাইসের কাছে পৌছে দেয়া।

নেটওয়ার্কে একটি ডিভাইস আরেকটির সাথে কীভাবে কম্যুনিকেট করে তা বােঝার জন্য তৈরি করা হয়েছে ওপেন সিস্টেমস ইস্টারকানে্ট বা OSI মডেল। বিভিন্ন নেটওয়ার্ক ডিভাইস প্রস্তুতকারক যাতে একই স্ট্যাম্ডার্ড অনুসরণ করে তা নিশ্চিত করার জন্য OSI রেফারেন্স মডেলের জন্ম। OSI রেফারেন্স মডেলে আছে সাতটি স্তর বা লেয়ার। এগুলির প্রত্যেকটির আছে ভিন্ন ভিন্ন কাজ। লেয়ারগুলি হলাে এপ্লিকেশন, প্রেজেন্টেশন, সেশন, ট্রান্সপোর্ট, নেটওয়ার্ক, ডাটা লিঙ্ক এবং ফিজিক্যাল। ডাটা এক লেয়ার থেকে আরেক লেয়ারে প্রবাহিত হয়। ডাটা প্যাকেট কখনই মাঝখানের কোনাে লেয়ারকে বাদ দিয়ে অন্য লেয়ারে যেতে পারবে না। একেকটি লেয়ার অতিক্রমের সময় ডাটা প্যাকেটের সাথে সেসব লেয়ারের হেডার তথ্য যোগ হওয়ার প্রক্রিয়াকে বলা হয় এনক্যাপসুলেশন বা wrapping। টিসিপি/আইপি প্রটোকল স্ুট OSI মডেল তৈরি হওয়ার অনেক আগের তৈরি বিধায় টিসিপি/আইপিকে বােঝার জন্য OSI মডেলের সাথে তুলনা করা হয়। TCP/IP মডেলে আছে চারটি লেয়ার। এই চার লেয়ারকে OSI মডেলের সাতটি লেয়ারের সাথে তুলনা করা যেতে পারে, যেখানে OSI মডেলের এপ্লিকেশন, প্রেজেন্টেশন, সেশন এ তিন লেয়ার নিয়ে TCP/IP মডেলে এপ্লিকেশন/প্রসেস লেয়ার; ট্রান্সপাের্ট লেয়ার উভয়টিতে আছে OSI মডেলের নেটওয়ার্ক লেয়ারের সমতুল্য হলাে ইন্টারনেট লেয়ার এবং OSI মডেলের ডাটা লিঙ্ক ও ফিজিক্যাল লেয়ার নিয়ে TCP/IP মডেলে নেটওয়ার্ক ইন্টারফেস লেয়ার।

For Know More

HOME

Check Also

সিগন্যালিং ও ডাটা কমিউনিকেশন

সিগন্যালিং ও ডাটা কমিউনিকেশন

সিগন্যালিং ও ডাটা কমিউনিকেশন (সিগন্যালিং ও ডাটা কমিউনিকেশন) কম্পিউটার কমুনিকেশনে ফিজিক্যাল মিডিয়ার মধ্য দিয়ে ডাটা …

আর্কনেট যেভাবে কাজ করে

আর্কনেট যেভাবে কাজ করে

আর্কনেট যেভাবে কাজ করে আর্কনেট (আর্কনেট যেভাবে কাজ করে) এটাচ রিসোর্স কম্পিউটার নেটওয়ার্ক (ARCNet) হলাে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »