Wednesday , 15 July 2020
Home » MikroTik » Two Or More ISP Bandwidth Control By Use SrcNat In MikroTik

Two Or More ISP Bandwidth Control By Use SrcNat In MikroTik

Two Or More ISP Bandwidth Control, আগেই বলে নিচ্ছি এটা শুধু মাত্র তাদের জন্য যাদের Public IP আছে।  ধরুন আপনার কোম্পানির /22 এর একটা পাবলিক আইপি ব্লক আছে তারমানে আমরা এটা Subneting করলে /24 এর 4 টা  ব্লক পাবো। তাহলে ধরুন আপনি 4 টা  IIG থেকে Bandwidth নিলেন এখন আপনি 4 UPSTREAM এর দিকে 4 টা ব্লক দিয়ে  দিলেন এবং ধরুন Bandwidth ও আপনি পাচ্ছেন। কিন্তু ধরুন আপনার Bandwidth সবার থেকে সমান নেওয়া নয়। কারো থেকে 500Mbps, কারো থেকে 1Gbps বা কারো থেকে 700Mbps নেওয়া আছে। এখন আপনার একটা ব্লকে ক্লায়েন্ট বেশি আর একটা ব্লকে ক্লায়েন্ট কম। তাহলে যেই ব্লকে ক্লায়েন্ট বেশি তাদের দিকে Bandwidth বেশি লাগবে আর কম দিকে কম লাগবে। এখন দিনের কোন এক সময় একটা UPSTREAM এর Bandwidth Full হয়ে গেছে কিন্তু আপনার অন্য আর একটা UPSTREAM এর Bandwidth Free আছে। এখন আপনি চাইলেই তো আর Bandwidth Free থাকা UPSTREAM দিকে একটা বা দুইটা বড় ক্লায়েন্ট এর আইপি ব্লক দিয়ে দিতে পারেন না, কারণ /24 এর নিচের Block আপনি কোন UPSTREAM এর দিকে দিতে পারবেন না। দিলে আপনাকে /24 এর ব্লক দিতে হবে। তাহলে তো আপনার সব ক্লায়েন্টিই কম Bandwidth থাকা UPSTREAM দিকে চলে যাবে তাহলে তখন সে দিকেও Bandwidth Short দেখা দিবে। টা হলে এখন কি করবেন? একটা বা দুইটা ক্লায়েন্ট কীভাবে দিবেন? তাহলে কি আর কোন উপায় নাই হ্যাঁ অবশ্যই আছে। মাইক্রোটিকে NAT এ একটা OPTION আছে Action=Srcnat আমরা এই  Srcnat এর মাধ্যমে একটা ক্লায়েন্ট বা দুইটা ক্লায়েন্ট এর আইপি ব্লক Change করে দিতে পারি। আর যেহেতু Bandwidth IP এর উপর দিয়ে যায় তাহলে তো আমি ক্লায়েন্ট Public IP টা Change করতে পারলেই ঐ সময়ে যে আইপি পাবে সেটার উপর দিয়েই Bandwidth যাবে। তাহলে আমাদের Target হল ক্লায়েন্ট এর Public IP টা Logically Change করা, আর এই কাজটা আমরা MikroTik এর Nat এ গিয়ে করব।

তো চলুন দেখি কীভাবে করব কাজটা …………………।।

এজন্য আপনাকে Winbox দিয়ে MikroTik এ Login করতে হবে। এরপর IP থেকে Firewall এ যেতে হবে। এখান থেকে Nat Menu তে ক্লিক করে Nat এ যাব এবং + বাটনে ক্লিক করে General এ

Chain: srcnat

Src. Address: এখানে যেই ক্লায়েন্টকে আমরা ঘুরাতে চাই সেই  ক্লায়েন্টের আইপি ব্লকটা দিব Network IP সহ

Ex: 103.117.228.0/30

এরপর Action মেনুতে যাব এখান থেকে

Action: src-nat

To Address: এখানে সেই আইপি টা দিব যেই আইপি টা Free Bandwidth UPSTREAM এর দিকে Announcement করা আছে।

Ex: 103.117.229.1

তাহলে কি হবে এখন আপনি ক্লায়েন্ট এর পুরো আইপি ব্লকটা  (103.117.228.0/30) লুকিয়ে ফেললেন 103.117.229.1 এই আইপি দিয়ে। অনলাইনে whatismy ip লিখে Search করলে এখন আপনার ক্লায়েন্টের আইপি দেখাবে 103.117.229.1  , তারমানে ক্লায়েন্টের আইপি বদলে গেছে তাহলে এখন আপনার  ঐ ক্লায়েন্ট Bandwidth পাবে 103.117.229.1 এই আইপি দিয়ে। তাহলে আপনার /24 এর ব্লক না ঘুরিয়েই আপনি Bandwidth এর Source টা Change করতে পারতেছেন।

মুলত আমাদের টার্গেট ছিল এটা যে আইপি ব্লক Announcement Change না করেও সকল UPSTREAM এর Bandwidth এর সমতায় রাখা । যাতে করে আপনার Bandwith ও পরে থাকল না, ক্লায়েন্ট এরও কোন প্রবলেম হল না, Bandwidh ও Proper Use হল।

 

আশা করি সবাই বুজতে পেরেছেন, কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

Check Also

MikroTik CLI এ place-before এর ব্যবহার

MikroTik CLI এ “place-before” এর ব্যবহার

MikroTik CLI এ “place-before” এর ব্যবহার MikroTik CLI এ “place-before” এর ব্যবহার, প্রশ্ন হলো place-before …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »